এডিনবরা: বিলুপ্ত আগ্নেয়গিরির উপর যে শহর প্রতিষ্ঠিত

এডিনবরা। স্কটল্যান্ডের রাজধানী শহর। একটি সমৃদ্ধ এবং বৈচিত্রপূর্ণ ইতিহাসের অধিকারী একটি প্রাণবন্ত এবং ঐতিহাসিক শহর। ৭ম শতাব্দীতে একটি ছোট বসতি হিসাবে এর সূচনা থেকে, যুক্তরাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ শহর হয়ে ওঠে। এর অত্যাশ্চর্য স্থাপত্য, চিত্তাকর্ষক সংস্কৃতি এবং প্রাণবন্ত নাইটলাইফের সাথে, এডিনবরা এমন একটি শহর যা সত্যিই অসাধারণ।

প্রাগৈতিহাসিককালে এডিনবরা

এডিনবরার ইতিহাস অত্যন্ত সমৃদ্ধ। এর শিকড় প্রাগৈতিহাসিক সময়ে প্রসারিত। এই অঞ্চলে মানুষের বাসস্থানের প্রমাণ পাওয়া যায় কমপক্ষে ৮৫00 খ্রিস্টপূর্বাব্দে, যখন শিকারী-সংগ্রাহকরা  প্রথম বসতি স্থাপন করেছিল।

এডিনবরায় প্রথম স্থায়ী বন্দোবস্ত ৮৫০ খ্রিস্টপূর্বাব্দে প্রতিষ্ঠিত হয়েছিল। সেসময়ে লৌহ যুগের লোকেরা ভাদিনি নামে পরিচিত ক্যাসেল রকের উপর একটি পাহাড় তৈরি করেছিল। এটি ছিল একটি কৌশলগত এলাকা, যার আশেপাশের এলাকার দৃশ্য ছিল আয়ত্বের মধ্যে এবং যেখান থেকে সহজেই সমুদ্রে প্রবেশ করা যায়।

রোমানরা ৭৯ খ্রিস্টাব্দে স্কটল্যান্ডে আসে এবং দ্বিতীয় শতাব্দীর মাঝামাঝি তারা এই এলাকায় বেশ কয়েকটি দুর্গ প্রতিষ্ঠা করে। রোমানরা কখনই এডিনবরা দখল করেনি, তবে তারা শহরের বাইরে ক্র্যামন্ডে একটি দুর্গ তৈরি করেছিল।

এডিনবরার ইতিহাসের পরবর্তী প্রধান সময়টি ৬ষ্ঠ শতাব্দীতে শুরু হয়েছিল। যখন উত্তর ইউরোপ থেকে অ্যাঙ্গেল এবং স্যাক্সনরা এসেছিলেন। তারা ৭ম শতাব্দীতে এডিনবরা শহরটি প্রতিষ্ঠা করে এবং এটি দ্রুত একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য কেন্দ্রে পরিণত হয়।

১১ শতকে, এডিনবরা নর্মানদের দ্বারা বিজিত হয়েছিল। নর্মানরা ক্যাসেল রকে একটি দুর্গ তৈরি করেছিলেন। দুর্গটি শতাব্দী ধরে এডিনবরার ক্ষমতার কেন্দ্র ছিল এবং এখানেই স্কটিশ রাজাদের মুকুট পরানো হত।

1৬ শতকে, এডিনবরা প্রোটেস্ট্যান্ট সংস্কারের একটি প্রধান কেন্দ্র ছিল। শহরটি বিখ্যাত স্কটিশ ধর্মতত্ত্ববিদ জন নক্সের বাড়ি ছিল এবং এখানেই স্কটল্যান্ডের চার্চ প্রতিষ্ঠিত হয়েছিল।

এডিনবরারর একটি দীর্ঘ এবং সমৃদ্ধ ইতিহাস রয়েছে, যা প্রাগৈতিহাসিক যুগে প্রসারিত। ক্যাসেল রকের লৌহ যুগের হিলফোর্ট থেকে শুরু করে 1৬ শতকের সংস্কার পর্যন্ত, এডিনবরা বহু শতাব্দী ধরে শক্তি ও সংস্কৃতির কেন্দ্র।

মধ্যযুগীয় এডিনবরা : দুর্গ এবং ক্যাথেড্রাল

মধ্যযুগীয় এডিনবরা একটি ইতিহাস এবং সংস্কৃতির শহর। এখানে স্কটল্যান্ডের দুটি সবচেয়ে আইকনিক ল্যান্ডমার্ক এডিনবরা ক্যাসেল এবং সেন্ট জাইলস ক্যাথেড্রালের অবস্থিত। এই দুটি সাইটই মধ্যযুগ থেকে দাঁড়িয়ে আছে যা শহরের উন্নয়নের অবিচ্ছেদ্য অংশ।

এডিনবরা কাসল
এডিনবরা কাসল

এডিনবরা দুর্গ বা কাসল ১২ শতকে রাজা ডেভিড দ্বারা নির্মিত হয়েছিল। এটি একটি বিলুপ্ত আগ্নেয়গিরির উপরে অবস্থিত এবং তখন থেকেই এটি শহরের ইতিহাসের একটি প্রধান অংশ। এটি অসংখ্য যুদ্ধ এবং অবরোধের স্থান এবং এটি বহু শতাব্দী ধরে একটি রাজকীয় বাসস্থান। আজ, এটি একটি জনপ্রিয় পর্যটক আকর্ষণ এবং এটি স্কটিশ ক্রাউন জুয়েলসের আবাসস্থল।

সেন্ট জাইলস ক্যাথেড্রাল হল একটি গথিক-শৈলীর গির্জা যা 1৪ শতকে নির্মিত হয়েছিল। এটি চার্চ অফ স্কটল্যান্ডের মাদার চার্চ এবং  স্কটিশ রাজা ও রাণীদের রাজ্যাভিষেকের স্থান। এটি থিসল চ্যাপেলের আবাসস্থল, যেটি অর্ডার অফ দ্য থিসলের অফিসিয়াল চ্যাপেল, স্কটল্যান্ডের সর্বোচ্চ শিভ্যালিক অর্ডার।

এই দুটি সাইটই এডিনবরার ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ এবং দেখার মতো। তারা শহরের মধ্যযুগীয় অতীতের একটি প্রমাণ এবং শহরের সমৃদ্ধ সংস্কৃতি এবং ইতিহাসের একটি আভাস দিয়ে দর্শকদের প্রদান করে।

এনলাইটেনমেন্ট এবং এডিনবরার সমৃদ্ধি

এনলাইটেনমেন্ট, যা যুক্তির যুগ নামেও পরিচিত, ইউরোপে বুদ্ধিবৃত্তিক এবং সাংস্কৃতিক অগ্রগতির একটি সময়কাল যা ১৭ শতকের মাঝামাঝি থেকে শুরু হয়েছিল এবং ১৮ শতকের শেষ পর্যন্ত স্থায়ী হয়েছিল। এটি ছিল তীব্র বুদ্ধিবৃত্তিক এবং বৈজ্ঞানিক কার্যকলাপের একটি সময়, যা বিশ্ব, সমাজ এবং মানব প্রকৃতি সম্পর্কে নতুন ধারণা এবং তত্ত্বের বিকাশ দ্বারা চিহ্নিত। এনলাইটেনমেন্ট ছিল স্কটল্যান্ডের এডিনবরা শহরের অসাধারণ বৃদ্ধি ও অগ্রগতির সময়।

এডিনবরা ছিল আলোকিত চিন্তা ও কার্যকলাপের একটি প্রধান কেন্দ্র। এটি দার্শনিক ডেভিড হিউম, অর্থনীতিবিদ অ্যাডাম স্মিথ এবং চিকিত্সক ও রসায়নবিদ জোসেফ ব্ল্যাক সহ সময়ের কিছু প্রভাবশালী ব্যক্তিত্বের আবাসস্থল ছিল। এই ব্যক্তিরা, অন্য অনেকের সাথে, আলোকিতকরণের ধারণা এবং তত্ত্বগুলিকে রূপ দিতে সাহায্য করেছিল। তারা বিশ্ব সম্পর্কে চিন্তা করার একটি নতুন উপায় তৈরি করতে সাহায্য করেছিল, যা যুক্তি, বিজ্ঞান এবং অগ্রগতির উপর জোর দেয়।

এনলাইটেনমেন্ট এডিনবরায় দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির সময়ও দেখেছিল। শহরটি ব্যবসা-বাণিজ্যের একটি প্রধান কেন্দ্র ছিল এবং এটি স্কটিশ আলোকিতকরণের অনেক নেতৃস্থানীয় ব্যক্তিত্বের আবাসস্থল ছিল। বৃদ্ধি এবং সমৃদ্ধির এই সময়টি শহরটিকে একটি প্রধান সাংস্কৃতিক কেন্দ্রে পরিণত করার অনুমতি দেয়। এটি কবি রবার্ট বার্নস এবং ঔপন্যাসিক স্যার ওয়াল্টার স্কট সহ সময়ের অনেক নেতৃস্থানীয় সাহিত্যিক ব্যক্তিত্বের বাসস্থান ছিল।

এনলাইটেনমেন্ট এডিনবরায় অসাধারণ স্থাপত্য বিকাশের একটি সময়ও দেখেছিল। রবার্ট অ্যাডাম এবং উইলিয়াম প্লেফেয়ার সহ এই শহরটি সেই সময়ের অনেক নেতৃস্থানীয় স্থপতিদের আবাসস্থল ছিল। এই ব্যক্তিরা স্থাপত্যের একটি নতুন শৈলী তৈরি করতে সাহায্য করেছিল, যা শাস্ত্রীয় নীতির উপর ভিত্তি করে এবং প্রতিসাম্য এবং অনুপাতের উপর দৃষ্টি নিবদ্ধ করে। এই স্থাপত্যশৈলী আজও শহরের অনেক ভবনে দেখা যায়।

আরও পড়ুন: মাছ ধরার গ্রাম থেকে যেভাবে সমৃদ্ধ শহর

এনলাইটেনমেন্ট এডিনবরাতে সামাজিক ও রাজনৈতিক সংস্কারের সময়ও দেখেছিল। এই সময়কালে নাগরিকদের একটি নতুন শ্রেণীর উত্থান ঘটে, মধ্যবিত্ত, যাদের আগের চেয়ে বেশি অধিকার এবং স্বাধীনতা ছিল। এই সময়কালে স্কটিশ এনলাইটেনমেন্টের উত্থানও দেখা যায়, যা যুক্তি, বিজ্ঞান এবং অগ্রগতির আদর্শকে প্রচার করতে চেয়েছিল।

এনলাইটেনমেন্ট এবং এডিনবরার বৃদ্ধি স্কটল্যান্ডের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি ঘটনা। এই সময়কালে প্রচণ্ড বুদ্ধিবৃত্তিক এবং বৈজ্ঞানিক অগ্রগতির সময়কাল, সেইসাথে অসাধারণ অর্থনৈতিক ও স্থাপত্য বৃদ্ধির সময়কাল দেখা যায়। এটি ছিল অসাধারণ অগ্রগতি এবং পরিবর্তনের সময়, এবং এটি আধুনিক বিশ্বকে রূপ দিতে সাহায্য করেছিল।

শিল্প বিপ্লব এবং এডিনবরার উপর এর প্রভাব

শিল্প বিপ্লব এডিনবরার উপর গভীর প্রভাব ফেলেছিল, এটি একটি ছোট মধ্যযুগীয় শহর থেকে একটি বড় শিল্প শহরে রূপান্তরিত হয়েছিল। নতুন শিল্পের আবির্ভাব হওয়ার সাথে সাথে এডিনবার্গের অর্থনীতি রূপান্তরিত হয়েছিল এবং নতুন সুযোগের সদ্ব্যবহার করার জন্য লোকেরা শহরে চলে আসার সাথে সাথে শহরের জনসংখ্যা বিস্ফোরিত হয়েছিল।

এডিনবরায় উদ্ভূত প্রথম প্রধান শিল্পটি ছিল লিনেন শিল্প। শহরের জলের প্রাচুর্য এবং ফার্থ অফ ফোর্থের নৈকট্য এটিকে লিনেন উৎপাদনের জন্য একটি আদর্শ অবস্থানে পরিণত করেছে। ১৯ শতকের মাঝামাঝি সময়ে, এডিনবার্গ বিশ্বের বৃহত্তম লিনেন উৎপাদনকারী ছিল। রয়্যাল এক্সচেঞ্জ এবং ক্যানোগেটের মতো শহরের অনেক আইকনিক ভবন তৈরির জন্য এই শিল্পটি দায়ী ছিল।

শিল্প বিপ্লব নতুন শিল্প যেমন জাহাজ নির্মাণ, প্রকৌশল এবং মদ্যপানের উত্থান দেখেছিল। ফোর্থের ফার্থে অবস্থিত লেইথের বন্দরটি জাহাজ নির্মাণ শিল্পের একটি প্রধান কেন্দ্রে পরিণত হয়েছিল এবং শহরের প্রকৌশল শিল্প শহরের অনেক আইকনিক সেতু যেমন ফোর্থ সেতু নির্মাণের জন্য দায়ী ছিল।

এডিনবরায় শিল্পের বৃদ্ধি শহরের অবকাঠামোতেও বড় প্রভাব ফেলেছিল। শহরের রাস্তাগুলিকে প্রশস্ত এবং উন্নত করা হয়েছিল যাতে মানুষ এবং পণ্যের আগমনের ব্যবস্থা করা হয় এবং শহরের ক্রমবর্ধমান শহরতলির সাথে সংযোগ স্থাপনের জন্য নতুন পাবলিক ট্রান্সপোর্ট সিস্টেম স্থাপন করা হয়।

শিল্প বিপ্লব এডিনবরার উপর গভীর প্রভাব ফেলেছিল, এটি একটি ছোট শহর থেকে একটি বড় শিল্পে রূপান্তরিত হয়েছিল। নতুন শিল্পের আবির্ভাব হওয়ার সাথে সাথে শহরের অর্থনীতিতে রূপান্তরিত হয়েছিল এবং নতুন সুযোগের সদ্ব্যবহার করার জন্য লোকেরা শহরে চলে আসার সাথে সাথে শহরের জনসংখ্যা বিস্ফোরিত হয়েছিল। এডিনবরায় শিল্পের বৃদ্ধি শহরের অবকাঠামোতেও একটি বড় প্রভাব ফেলেছিল, শহরের ক্রমবর্ধমান শহরতলির সাথে সংযোগ স্থাপনের জন্য নতুন পাবলিক ট্রান্সপোর্ট সিস্টেম স্থাপন করা হয়েছিল। শিল্প বিপ্লব এডিনবার্গে একটি দীর্ঘস্থায়ী উত্তরাধিকার রেখে গেছে, এবং শহরটি আজও একটি প্রধান শিল্প কেন্দ্র হিসাবে অব্যাহত রয়েছে।

Leave a Comment