স্কটল্যান্ডে বাংলার প্রতিধ্বনী

স্কটল্যান্ডে বসবাসকারী বাংলাভাষীর প্রকৃত সংখ্যা নির্ণয় করা দুরূহ ব্যাপার। কারণ বাংলাদেশের বাইরের যেসব বাংলাভাষী আছেন যেমন: কলকাতা, পশ্চিমবঙ্গ ও আসাম থেকে আগত তাদের জাতীয়তা ভারতীয় হওয়ায় যুক্তরাজ্যের সরকারী পরিসংখ্যান থেকে শুধু ভাষার মাপকাঠিতে কাউকে আলাদা করা পুরোপুরি সম্ভব নয়।

২০১১ সালের যুক্তরাজ্যের আদম শুমারী অনুযায়ী, স্কটল্যান্ডে বসবাসরত বাংলাদেশীদের সংখ্যা ৩৭৮৮ জন, যা মোট জনসংখ্যার ০.৮%। নতুন আদমশুমারীর তথ্য এখনও সবার জন্য উন্মুক্ত হয়নি। তবে পূর্বের সংখ্যা থেকে বর্তমানে এখানে বাংলাভাষীদের সংখ্যা অনেক বেড়েছে তা সহজেই অনুমান করা যায়।

বাংলাভাষী কমিউনিটির এখানে ক্রমান্বয়ে বড় হয়ে উঠাটা আমাদের জন্য খুবই আশাপ্রদ। স্কটল্যান্ডে বাংলাভাষী কমিউনিটির উন্মেষে যেসব নিবেদিতপ্রাণ ব্যক্তিবর্গ পরিশ্রম করেছেন তাদের সবার অবদান আমরা গর্ব ও কৃতজ্ঞতাভরে স্বীকার করছি। তাদের সবার কাছে আমাদের অনেক ঋণ।

স্কটিশ মৈত্রী স্কটল্যান্ডে বাংলার মুখ। স্কটিশ মৈত্রী নিয়মিত ভিজিট করুন।

বর্তমানে তথ্যপ্রযুক্তির চরম উৎকর্ষতার সময়ে এর আশীর্বাদ সবার কাছে পৌঁছাতে হলে চাই নির্ভরযোগ্য গণমাধ্যম। প্রবাসে বসবাসরত বাংলাভাষীদের জন্য পরিশীলিত গণমাধ্যমের স্বল্পতায় বাংলা ভাষায় প্রয়োজনীয় তথ্যের সার্বজনীন ব্যবহার নিশ্চিত করাটা অনেক ক্ষেত্রেই সম্ভব হচ্ছে না।

স্কটল্যান্ডে বসবাসরত সকল বাংলাভাষী মানুষের জন্য তথ্যের উপযোগিতা নিশ্চিত করার ব্রত নিয়েই আমাদের পদচারণা শুরু। আমরা আমাদের কমিউনিটির কল্যাণের জন্য কাজ করতে চাই। সবার সম্মিলিত অংশ গ্রহণের মাধ্যমেই এগিয়ে যেতে চাই আমরা।

স্কটিশ মৈত্রী স্কটল্যান্ডে বসবাসরত সকল বাংলাভাষীর সেতুবন্ধন হতে চায়। বাংলা সংস্কৃতির চর্চা, পরিচর্যা ও বিকাশের নিমিত্তে কাজ করাই আমাদের ব্রত। আমরা আশা করি স্কটল্যান্ডে বসবাসরত বাংলাভাষীরা একসাথে কাজ করে আমাদের মাতৃভাষা বাংলাকে বিশ্ব দরবারে সম্মানের আসনে প্রতিষ্ঠিত করতে পারব।

সবাইকে আমাদের ধন্যবাদ, সালাম ও শুভেচ্ছা। 

Leave a Comment