বসবাসের জন্য যুক্তরাজ্যের সেরা শহর এডিনবরা

যুক্তরাজ্যের অন্যতম বৃহত্তম শহর ও স্কটল্যান্ডের রাজধানী এডিনবরা। ঐতিহাসিকভাবেই এডিনবরার খ্যাতি সুবিদিত। অত্যন্ত পরিষ্কার পরিচ্ছন্ন এই নগরী বসবাসের জন্য বারবার যুক্তরাজ্যের সেরা শহর হিসাবে নির্বাচিত হয়েছে।

যুক্তরাজ্যের অন্যতম সেরা দৈনিক পত্রিকা দ্য টাইমস প্রতিবছর বসবাসের জন্য যুক্তরাজ্যের সেরা শহর নির্বাচন করে। পাঠকদের ভোট, বিভিন্ন শহরের সুবিধা, অবস্থাগত খরচ এবং আরও কিছু অনুষঙ্গ বিবেচনায় নিয়ে দ্য টাইমস সেরা শহর নির্বাচন করে। ২০১০ সালে দ্য টাইমসের এই মর্যাদাজনক প্রত্যয়ন লাভ করেছিল এডিনবরা।

২০২২ সালে এসে এডিনবরা আরেকটি জরিপে যুক্তরাজ্যের সেরা শহর নির্বাচিত হয়েছে। এবার হোমভিউজ নামে একটি বেসরকারী প্রতিষ্ঠান যুক্তরাজ্যের বিভিন্ন শহরের সমসাময়িক অনেকগুলো সুবিধা অসুবিধা বিবেচনায় নিয়ে একটি গবেষনা চালায়। এই গবেষনায় অংশ নেন যুক্তরাজ্যের বিভিন্ন শহরের প্রায় ৩৬০০০ নাগরিক।   

জরিপে অংশগ্রহণকারীদের ভোটে যুক্তরাজ্যে বসবাসের প্রথম পছন্দ হিসাবে নির্বাচিত হয় এডিনবরা। এছাড়াও স্কটল্যান্ডের আরেকটি বড় শহর আবারডিনও নির্বাচিত হয় প্রথম পাঁচটি সেরা শহরের তালিকায়।

এডিনবরা

গবেষণা সম্পর্কে হোমভিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং অন্যতম প্রতিষ্ঠাতা ররি ক্রেমার বলেন, অফিস থেকে না ঘর থেকে কাজ করতে হবে এই নিয়ে অনিশ্চয়তা, পাশাপাশি বিশ্বব্যাপী অস্থিরতা, থাকা-খাওয়ার খরচ বৃদ্ধি এবং আবহাওয়া পরিবর্তন সবকিছুই বসবাসের জন্য সঠিক এলাকা বেছে নেয়ার গুরুত্ব বাড়িয়ে দিয়েছে। তা সেটা বাড়ি বানানো, কেনা কিংবা ভাড়া যাই হোক না কেন!

হোমভিউজে আমাদের যাচাইকৃত বাসিন্দাদের পর্যালোচনার পরিধি যুক্তরাজ্যব্যাপী বাড়িয়ে নিয়েছি যার পরিমান ৩৬ হাজার। প্রথমবারের মত আমরা যুক্তরাজ্যের বাসিন্দা এবং ক্রেতাদের কাছ থেকে  তাদের স্থানীয় এলাকার রেটিং এবং পর্যালোচনা সংগ্রহ করতে সক্ষম হয়েছি।

আরও পড়ুন: এডিনবরায় ফ্রিন্জ ফেষ্টিভ্যাল মুখরিত হল বাউল গানে

জরিপে এডিনবরা পেয়েছে পাঁচের মধ্যে ৪.৭২ এবং আবারডিন পেয়েছে ৪.৬৩। কর্মসংস্থান, ঘরের মূল্যমান, কেনাকাটার স্থান এবং শিক্ষার্থীদের জীবনধারা এই সব অনুষঙ্গ অংশগ্রহণকারীদের তাদের পছন্দের শহর বেছে নেয়ার ক্ষেত্রে বিবেচনায় নিয়েছেন।

বসবাসের জন্য যুক্তরাজ্যের সেরা শহর এডিনবরাকে বেছে নিতে ভোটদানকারীরা শহরের কেন্দ্রস্থলের সাথে সংযোগ, সবুজের সমারোহ, নাগরিক অনুভূতি এবং স্থানীয় সুযোগ-সুবিধাকে উল্লেখ করেছেন।

টম নামে একজন পর্যালোচক, যিনি মোডা, দ্য ম্যাকইওয়ান-এ থাকেন, যে এলাকাটি ফাউন্টেনব্রিজের কেন্দ্রস্থলে অবস্থিত এবং হে’মার্কেট ট্রেন স্টেশন থেকে মাত্র কয়েক মিনিটের হাঁটা দূরত্ব, বলেছেন: “লোকশন বা অবস্থান – এডিনবরা শহরে আপনি যেখানে থাকতে চান সেখানেই চমৎকার জায়গা। সবকিছু কাছাকাছি।

“দারুণ রেস্তোরাঁ এবং বার বা পাব, সুন্দর নিরাপদ এলাকা, আমার কাছ থেকে কোন অভিযোগ নেই, সবই পছন্দ আমার। আমি চাই আমার ঘরটি তারা ভাড়া না দিয়ে আমার কাছে বিক্রি করুক।”

পাবলিক ট্রান্সপোর্ট সংযোগগুলি বাসিন্দাদের দ্বারা প্রশংসিত হয়েছ। একই সাথে রেস্তোঁরা এবং দোকানগুলি তাদের বৈচিত্র্য এবং নিকটবর্তীতার জন্য মূল্যায়িত হয়েছে। সৈকত, খাল এবং পার্ক সহ  হাঁটার জয়গাগুলো প্রায় সবাই উল্লেখ করেছেন। বাসিন্দাদের আশি ভাগ   এডিনবরাকে 5 এর মধ্যে 5 অবস্থানের রেটিং দিয়েছেন।

পক্ষান্তরে, স্কেলের বিপরীত প্রান্তে, লন্ডনকে যুক্তরাজ্যের বসবাসের জন্য সবচেয়ে খারাপ জায়গা হিসাবে চিহ্নিত করা হয়। 

(১) এডিনবরা শহর

(২) উষ্টারশায়ার

(৩) আবারডিন শহর

(৪) বৃষ্টল মেট্রোপলিটন এলাকা

(৫) গ্রেটার ম্যানচেষ্টার

(৬) নর্থ ইয়র্কশায়ার

(৭) বেডফোর্ডশায়ার

(৮) মার্সিসাইড

(৯) নরফোক

(১০) লেষ্টারশায়ার।

Leave a Comment