একুশের প্রভাতে এডিনবরায় ভাষা শহীদদের স্মরণ

যুক্তরাজ্যের এডিনবরা শহরের কেন্দ্রস্থল রয়েলমাইলে যথাযোগ্য মর্যাদায় অমর একুশের ভাষা শহীদদের স্মরণ এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয়েছে। সিটি চেম্বারের সামনে দেশী-বিদেশী শতাধিক অংশগ্রহণকারী, দর্শক-শ্রোতা এবং এডিনবরার সুধীজনের উপস্থিতিতে অস্থায়ী শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ এবং স্মরণসভা অনুষ্ঠিত হয়।

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ মিনারে সর্বপ্রথম পুস্পস্তবক অর্পন করার মাধ্যমে সূচনা করা হয় মূল অনুষ্ঠানের। এতে নেতৃত্ব দেন সিটি অব এডিনবরা কাউন্সিলের লর্ড প্রভোষ্ট কাউন্সিলর রবার্ট আলড্রিজ।

অস্থায়ী শহীদ মিনারের সামনে স্মরণ সভায় উপস্থিতির একাংশ।

ভাষা শহীদদের স্মরণে অনুষ্ঠানে  এক মিনিট নীরবতা পালন করা হয়। এলরেক, এডিনবরা সিটি কাউন্সিল এবং থিছল শাপলা কালচারাল গ্রুপের সম্মিলিত উদ্যোগে আয়োজিত হয় এই অনুষ্ঠান সূচির।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বিশেষ অনুষ্ঠানমালার আলোচনা সভায় উদ্বোধনী বক্তব্য রাখেন র্লড প্রভোষ্ট  কাউন্সিলর রবার্ট আলড্রিজ। প্রধান অতথিী হিসাবে উপস্থিত ছিলেন স্কটিশ পার্লামেন্টের শ্যাডো কালচারাল মিনিষ্টার লোদিয়ান রিজিওনের এমএসপি ফয়ছল চৌধুরী এমবিই। ভাষা শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা শীর্ষক আলোচনা তুলে ধরেন বাইলিঙ্গুয়ালিজম ম্যাটারের প্রফেসর এন্টোনিলপ সোরাসে, হেরিওট ওয়াট বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর স্যার প্রফেসর জেম পালমার ওবিই, ইউক্রেনিয়ান কমিউনিটির প্রতিনিধি, প্রবীণ কমিউনিটি ব্যাক্তিত্ব শাহনুর চৌধুরী, ওয়েলকামিং ল্যাঙ্গুয়েজ গ্রুপের জিওভানা ফ্যাসেটা প্রমুখ।

সংগীত পরিবেশন করছেন শুভ্রনীল ও তন্বী ভট্টাচার্য।

অনুষ্ঠানে স্বরচিত কবিতা আবৃত্তি করেন থিছল শাপলা কালচারাল গ্রুপের চেয়ারম্যান ফখরুল ইসলাম। এছাড়া দেশাত্ববোধক কবিতা আবৃত্তি করেন আতাউর রহমান, সৈয়দ শামছুল ইসলাম সায়েম এবং বাংলাদেশী ষ্টুডেন্ট এসোসিয়েশনের নেতৃবৃন্দ। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কমিউনিটি ব্যক্তিত্ব মাহমুদ রাজা খান, বাংলা স্কট সম্পাদক মিজান রহমান, সাগরপার সম্পাদক বদরুল হোসেন বাবু, সাংবাদিক শামীম আহসান প্রমুখ।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে আয়োজিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে  ‘আমি বাংলায় গান গাই’  শীর্ষক নৃত্য ও সঙ্গীত পরিবেশন করেন শিল্পী তন্বী ভট্রাচার্য, শুভ্রনীল এবং অন্যান্যরা।

Leave a Comment