স্কটল্যান্ড এর রাজধানী ও প্রাসঙ্গিক তথ্য

স্কটল্যান্ড এর রাজধানী এডিনবরা। স্কটল্যান্ড হল যুক্তরাজ্যের অন্তর্গত একটি দেশ। যা যুক্তরাজ্যের কাঠামো গঠন কারী দেশ গুলোর মধ্যে একটি। স্কটল্যান্ড অবস্থিত গ্রেট ব্রিটেন দ্বীপের উত্তরাংশে। স্কটল্যান্ডে রয়েছে অপূর্ব সুন্দর সব স্থান। ইউরোপিয়ান ইউনিয়ন এর মধ্যে সবথেকে বড় তেল সংরক্ষণ করে এই দেশটি। দেশটির অন্যতম বৈশিষ্ট্য হলো ৭৯০ টা দ্বীপ এবং দ্বীপ গুলোর ভিউ অনেক সুন্দর থাকায় অন্য দেশ থেকে সৌন্দর্য্য উপভোগ করার জন্য পর্যটক আসে। আসুন আমরা জেনে নিই স্কটল্যান্ড সম্পের্ক কিন্তু গুরুত্বপূর্ণ তথ্য।

Table of Contents

স্কটল্যান্ড এর রাজধানী
স্কটল্যান্ড এর রাজধানী এডিনবরা

স্কটল্যান্ড ধর্ম ও মুসলিম জনসংখ্যা  

জনগনের দিক থেকে স্কটল্যান্ড এর মানুষ চার্চ অব স্কটল্যান্ডের অনুসারী (৩২.৪ শতাংশ), ১৫.৯ শতাংশ মানুষ রোমান ক্যাথলিক ধর্মে, ০.৩ শতাংশ হিন্দু ধর্ম ও ১.৪ শতাংশ। তবে জাতীয় ভাবে সবাই বার্নস নাইট বা এডিনবার্গ ফেস্টিভ্যাল উৎসব পালন করে থাকে দেশটির জনগন। দেশটির মধ্যে হিন্দু ধর্মালম্বী দের সংখ্যা একটু কম তবে অন্য ধর্মের লোকজন ও রয়েছে এবং রয়েছে প্রচুর ধর্ম উপাসনালয়। 

ইসলাম যুক্তরাজ্যের ২য় বৃহত্তম ধর্ম। যুক্তরাজ্যের মোট জনসংখ্যার ৬.৩ শতাংশ  জন ইসলাম বিশ্বাস করেন বলে ধারণা করা হয়ে থাকে। যুক্তরাজ্যের মুসলিম ধর্মের মানুষের সংখ্যা ইংল্যান্ডে থাকেন ২লক্ষ৬৬ হাজার ১১ জন ও ৭৬ হাজার ৭৩৭ জন মুসলিম ধর্ম স্কটল্যান্ডে বসবাস করে থাকেন এবং বাকি ৪৫হাজার ৯৫০ জন ওয়েলস্ এ বসবাস করে থাকেন। তথ্যে পাওয়া যায় স্কটল্যান্ডে ৩০ টির অধিক মুসলিমদের উপাসনালয় পাওয়া যায়। কিন্তু স্কটল্যান্ডের আল মাখতুম মসজিদ টি সব থেকে বেশি পরিচিতি লাভ করে।

স্কটল্যান্ডের ডান্ডিতে আল মাখতুম মসজিদটি অবস্থিত হয়। শোনা যায় ২০১৩ সালে মসজিদটি তৈরি করা হয় তবে এর পিছনে খুব বেশি ইতিহাস নেই কিন্তু মসজিদ-টি তৈরি করতে ১৩ লক্ষ ৫০ হাজার পাউন্ড। এই মসজিদ -টি ২০১৩ সালে আরব আমিরাতের রাষ্ট্রদূত আবদুর রহমান উদ্ভাবন করে থাকে। ১৬৫০ বর্গমিটার জুড়ে এই মসজিদ-টি এবং মসজিদ-টি তিন তলা বিশিষ্ট। এই মসজিদ ১৬০ জন পুরুষ ও ১০০ জনের মতো মহিলা-দের নামাজের ব্যাবস্থা করা হয়। শোনা যায় ২০১৪ সালে একদল হামলাকারীরা মসজিদের উপর হামলা করে ও কিছু দিনের মধ্যে হামলাকারীদের সরকার সাজা প্রদান করা হয়।

স্কটল্যান্ড পতাকা
স্কটল্যান্ডের পতাকা

স্কটল্যান্ড ভিসা

স্কটল্যান্ড এর বিভিন্ন ধরনের ভিসা রয়েছে তবে ছাত্র কিংবা ছাত্রী দের জন্য পড়াশোনা জন্যও রয়েছে ভিসা। বাংলাদেশ থেকে দেখা যায় অনেক ছাত্র ছাত্রীরা PHD ডিগ্রি অর্জন করতে যেতে দেখা যায়, শুধু বাংলাদেশ নয় অন্য সব দেশ থেকে ই লেখাপড়ার জন্য আসেন। স্কটল্যান্ডে যেমন শিক্ষার্থীরা যায় ঠিক তেমনি কিছু মানুষ কাজের সন্ধানে দেখা যায় ওই দেশে। স্কটল্যান্ডে স্টুডেন্ট ভিসার কিছু সুবিধা রয়েছে। সুবিধা গুলো তুলে ধরা হলো।
১. শিক্ষার্থীর একাউন্টে বেশি টাকা দেখাতে হয় না।
২. ক্রেডিট ট্রান্সফার করতে ভোগান্তি পোহাতে হয় না।
৩. লেখাপড়ার পাশাপাশি কাজ করার সুবিধা।
৪. পড়াশোনা শেষ করে ভালো চাকরি।
৫. স্কটল্যান্ডে শিক্ষার্থীদের যাবার বড় সুবিধা হলো : এখানে আবেদনের ক্ষেত্রে IELTS বাধ্যতামৃলক নয়,শুধু ইংরেজি ভাষায় দক্ষ হলেই হবে।

৬. স্কটল্যান্ড এর রাজধানী সহ অন্যান্য শহরে বাংলাদেশী কমিউনিটি রয়েছে।
কিছু কিছু কলেজে বাংলাদেশিদের জন্য সুবিধা রয়েছে যেমন:
১. ইউনিভার্সিটি অফ সেন্ট আন্দ্রেয়াস।
২. গ্লাসগো বিশ্ববিদ্যালয়।
৩. এডিনবরা বিশ্ববিদ্যালয়।
তবে শুধু এই তিন টি বিশ্ববিদ্যালয়ে নয় রয়েছে অনেক বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন: টেমস নদী যে কারনে বিখ্যাত 

স্কটল্যান্ড যুক্তরাজ্যে থেকেও যেসব ঐতিহ্য আর স্বাতন্ত্র্য বহন করে চলেছে

বসবাসের জন্য যুক্তরাজ্যের সেরা শহর এডিনবরা

এডিনবরার রয়্যাল মাইল যে কারনে বিখ্যাত

স্কটল্যান্ডে উচ্চশিক্ষা

স্কটল্যান্ড উচ্চশিক্ষা ব্যবস্থার জন্য সারাবিশ্বে সুনাম রয়েছে। গবেষণার একটি সূত্র থেকে জানা যায় মাস্টার্স  ও পিএইচডি করার জন্য ৫৮% শিক্ষার্থী বাইরের বিভিন্ন দেশ থেকে আসেন। বিশ্বের সেরা সেরা বিশ্ববিদ্যালয়ে খোঁজ মিলবে স্কটল্যান্ডে। পৃথিবীর বিভিন্ন দেশের জনগন শিক্ষার জন্য এই দেশকেই বেছে নিচ্ছেন। স্কটল্যান্ডের বিখ্যাত বিশ্ববিদ্যালয় গুলির নাম হলো:

স্কটল্যান্ড এর রাজধানী অনেকগুলো সেরা বিশ্ববিদ্যালয়ে সমৃদ্ধ। এসকল বিশ্ববিদ্যালয় ছাড়াও আরো কিছু বিশ্ববিদ্যালয় রয়েছে যা বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় শীর্ষে অবস্থান করছে।

স্কটল্যান্ড
বিখ্যাত স্কটিশ ব্যাগপাইপার

স্কটল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী

স্কটল্যান্ডের নতুন প্রধানমন্ত্রীর নাম হলো হামজা ইউসেফ।তিনি স্কটল্যান্ডের প্রথম মুসলিম প্রধানমন্ত্রী যিনি পাকিস্তানি বংশোদ্ভূত। 

স্কটল্যান্ড এর আয়তন

স্কটল্যান্ডে অনেক দ্বীপ রয়েছে। এ সকল দ্বীপের মোট আয়তন গণনা করলে স্কটল্যান্ডের মোট আয়তন ৭৮,০৮৮০ বর্গকিলোমিটার। 

স্কটল্যান্ড এর রাজধানী

স্কটল্যান্ড এর রাজধানীর নাম এডিনবরা। 

স্কটল্যান্ড ইয়ার্ড কোথায় অবস্থিত

স্কটল্যান্ড ইয়ার্ড অবস্থিত লন্ডনের ওয়েস্টমিনস্টারে। স্কটল্যান্ড ইয়ার্ডকে বিশ্ববিখ্যাত নিরাপত্তা সংস্থা বলে অবহিত করা হয়। লন্ডন শহরের বিখ্যাত পুলিশ বাহিনী স্কটল্যান্ড ইয়ার্ড।  ১৮২৯ সালে স্কটল্যান্ড ইয়ার্ড গঠিত হয়।

শেষকথা

আশা করি আপনি স্কটল্যান্ড সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আমরা চেষ্টা করেছি আপনাকে স্কটল্যান্ড সম্পর্কে পূর্ণ ধারণা দিতে ও সঠিক তথ্য জানতে। পোস্টটি যদি আপনার উপকারে আসে তাহলে আপনি বন্ধু ও আত্মীয়ের কাছে পোস্টটি শেয়ার করুন। 

Leave a Comment