এডিনবরায় দ্বৈত ক্যারম প্রতিযোগিতা সম্পন্ন

স্কটল্যান্ডের রাজধানী এডিনবরায় রোববার (১২ নভেম্বর ২০২৩) রাতে অনুষ্ঠিত হল আকর্ষণীয় ক্যারম প্রতিযোগিতা। বাংলাদেশী কমিউনিটির উৎসাহী ক্রীড়াপ্রেমীদের অনেকেই এই প্রতিযোগিতা উপভোগ করেন।

স্কটবাংলা স্পোর্টিং ক্লাব এডিনবরার আয়োজনে এবং রিয়াসত ও রবিউন মিয়া ফাউন্ডেশনের পৃষ্ঠপোষনায় আয়োজিত হয় এই দ্বৈত ক্যারম প্রতিযোগিতা। গ্লাসগো রোডে অবস্থিত গাইল পার্কের কষ্টরফিন ডাইনামো এফসি’র ভেন্যুতে রাতভর এই প্রতিদ্বন্দিতাপূর্ন নকআউট প্রতিযোগিতায় অংশ নেন ৩২ জন প্রতিযোগী।

আয়োজকরা জানান, সামাজিক মাধ্যমে আগেই এই প্রতিযোগিতায় অংশগ্রহণে ইচ্ছুকদের নাম অন্তর্ভুক্তির আহ্বান জানানো হয়। অংশগ্রহণ ফি ছিল ৩০ পাউন্ড। বিপুল সংখ্যক প্রতিযোগী এতে অংশগ্রহণের জন্য আগ্রহ প্রকাশ করেন। তবে খেলার স্থান সংকুলান ও সময়াভাব বিবেচনায় চূড়ান্ত বাছাই শেষে নির্দিষ্ঠ ১৬ জুটিকে নিয়ে সম্পন্ন করা হয় আকর্ষণীয় এই দ্বৈত ক্যারম প্রতিযোগিতা।

ক্যারম প্রতিযোগিতা
ছবি: পুরষ্কার বিতরণী অনুষ্ঠান

আরও পড়ুন: বিলুপ্ত আগ্নেয়গিরির উপর যে শহর প্রতিষ্ঠিত

অনুষ্ঠানস্থলে উপস্থিত হয়ে এই প্রতিযোগিতা উপভোগ করেন স্কটিশ পার্লামেন্ট সদস্য ফয়সল চৌধুরী এমবিই, স্কটল্যান্ডে বাংলাদেশী কমিউনিটি লিডার আলহাজ্জ্ব নুনু মিয়া, আব্দুল মুহিদ খান বাদশা, জালাল আহমদ, আসাদ্দর আলী, আসাদ মিয়া, লিটন আহমদ, আব্দুল মিয়া লিটন, কামাল আহমদ, সায়েম আহমদ, জাহাঙ্গীর আহমদ, সেলিম মিয়া, আফজল বক্স, এ আহাদ, স্কটিশ মৈত্রী সম্পাদক বদরুল হোসেন বাবু, প্রতিযোগিতার আয়োজক এডভোকেট মিয়া মোস্তফা, আতাউর রহমান ও আজিজুর রহমান সুলতান, স্পন্সর রিয়াসত এন্ড রবিউন মিয়া ফাউন্ডেশনের শামীম হোসেন ও সেলিম মিয়াসহ প্রচুর সংখ্যক উৎসাহী ক্রীড়া অনুরাগী বাংলাদেশী কমিউনিটির নেতৃবৃন্দ।

এডিনবরায় ক্যারম প্রতিযোগিতা
ছবি: পুরষ্কার বিতরণী অনুষ্ঠান

খেলা উপভোগের পাশাপাশি অভ্যাগতদের জন্য পৃষ্টপোষকদের তরফ থেকে ছিল রাতের খাবারসহ চা, কফি ও স্ন্যাক্সের ব্যবস্থা। প্রতিযোগিতায় জয়ী ও রানার্স আপ দল ছাড়াও সেরা খেলোয়াড়কে পুরষ্কার প্রদান করা হয়।

প্রতিযোগিতার নক আউট পর্ব পেরিয়ে ফাইনালে মোস্তফা- আতাউর জুটিকে হারিয়ে চ্যাম্পিয়নশীপ লাভ করেন কালাম-রইস জুটি। তীব্র প্রতিদ্বন্দিতাপূর্ণ ফাইনাল নিষ্পত্তি হয় ২৯-২৮ পয়েন্টের ব্যবধানে। তৃতীয় স্থান লাভ করেন শোভন-জুবায়ের জুটি। জুরিদের বিচারে এই ক্যারম প্রতিযোগিতার সেরা খেলোয়াড় বিবেচিত হন জাহেদ আহমদ। সমাপনী পুরষ্কার বিতরণ করেন অনুষ্ঠানে উপস্থিত বিশেষ অতিথিবৃন্দ।

স্কটল্যান্ডে ক্যারম প্রতিযোগিতা
ছবি: ফয়ছল আহমদ চৌধুরী এমএসপি রানার্স আপ পুরষ্কার তুলে দিচ্ছেন মোস্তফা-আতাউর জুটিকে

আয়োজক স্কটবাংলা স্পোর্টিং ক্লাবের পক্ষে এডভোকেট মিয়া মোস্তফা এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রতিযোগী দল ও পরিচালনা কমিটির সদস্য এবং অনুষ্ঠানস্থলে উপস্থিত কমিউনিটি নেতৃবৃন্দকে সার্বিক সহায়তার জন্য আন্তরিক ধন্যবাদ জানিয়ে সবার সহযোগিতায় আগামীতেও এই প্রতিযোগিতা আয়োজনের আগ্রহ প্রকাশ করেন।

ফেসবুকে স্কটিশ মৈত্রী’র পেইজ ফলো করুন

আরও পড়ুন: একুশের প্রভাতে এডিনবরায় ভাষা শহীদদের স্মরণ

এডিনবরার রয়্যাল মাইল যে কারনে বিখ্যাত

বসবাসের জন্য যুক্তরাজ্যের সেরা শহর এডিনবরা

বাংলা ভাষা বিলেতের সংস্কৃতিতে এখন মর্যাদার স্থানে